শনিবার, ১৫ জানুয়ারী ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
কলাপাড়ায় খাল দখল করে তোলা বহুতল ভবন ভেঙ্গে ফেলছে জেলা প্রশাসন।। কচুয়ায় অগ্নিকান্ডে পুড়েছে ৫টি বসতঘর কচুয়ার তেতৈয়া সপ্রাবি’র ভোট কেন্দ্র স্থানাস্তরের চেষ্টার অভিযোগ ॥ ক্ষোভ চরমে! কলাপাড়ায় করোনাকালীন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন। কলাপাড়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদ।। কলাপাড়ায় গভীর রাতে ব্যবসা প্রতিষ্ঠানে আগুন, অর্ধলক্ষ টাকা চুরির অভিযোগ।। জীববৈচিত্র্য রক্ষায় সৈকতের প্লাস্টিক বর্জ্য ও ছেড়া জাল অপসারন।। কলাপাড়ায় ফৌজদারী অপরাধে প্রাথমিক প্রধান শিক্ষিকা শ্রীঘরে।। বেলাবতে দৈনিক কালের নতুন সংবাদ পত্রিকার ৪ র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কলাপাড়ায় ১০ অসচ্ছল সাংস্কৃতিক কর্মীকে প্রধানমন্ত্রীর অনুদানের চেক প্রদান।। 

কালিগঞ্জে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল  ২০ পরিবার

 

কালিগঞ্জে আশ্রয়ণ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল  ২০ পরিবার

জাকারিয়া আল মামুন- গাজীপুর জেলা প্রতিনিধি

 আশ্রয়ণ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে কালিগঞ্জের আরও ২০ পরিবারকে দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোববার (২০ জুন) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ৪৫৯টি উপজেলায় ভূমিহীন গৃহহীন এসব মানুষদের হাতে জমির দলিল ঘরের চাবি তুলে দেন প্রধানমন্ত্রী

এসময় কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর পক্ষে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেন বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও মহিলা ও শিশু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি (এমপি)।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, ‌‘করোনার কারণে আমি যেহেতু যেতে পারিনি। আমার পক্ষ থেকে স্থানীয় সংসদ সদস্য, ডিসি এবং ইউএনও জমির দলিল ও ঘরের চাবি তুলে দেবেন।’

দেশের ৪৫৯টি উপজেলা প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে তার প্রতিনিধি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তার হাত থেকে জমির দলিল ও ঘরের চাবি বুঝে নেন ছিন্নমূল এসব পরিবার। দলিলে জমির মালিকানা স্বামী ও স্ত্রীর যৌথ নামে করে দেয়া হয়েছে। তাদের নামে স্থায়ী দলিলের পাশাপাশি নামজারি করে খাজনা দাখিলাও দেয়া হয়েছে।

জানা গেছে, সেমিপাকা ঘরে আছে দুটি রুম, একটি বড় বারান্দা, রান্নাঘর ও টয়লেট। পাশাপাশি সুপেয় পানি ও বিদ্যুৎ ব্যবস্থাও আছে। এ ছাড়াও আত্মনির্ভরশীল করতে ওইসব পরিবারের সদস্যদের জন্য কর্মসংস্থানের জন্য নানা ধরনের প্রশিক্ষণও দেয়া হবে বলে জানানো হয়েছে।

মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’-প্রধানমন্ত্রীর এমন সিদ্ধান্তের আলোকে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি এবং গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। তারই অংশ হিসেবে এ বছরের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে দ্বিকক্ষবিশিষ্ট সেমিপাকা বাড়ি ও ব্যারাকে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ গৃহ প্রদান করেছেন প্রধানমন্ত্রী। আজকের আশ্রয়ণের মধ্য দিয়ে গত ছয় মাসে মোট এক লাখ ২৩ হাজার ২৪৪টি পরিবারকে ভূমিহীন ও গৃহ প্রদান করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথম পর্যায়ে কালিগঞ্জ উপজেলার ব্রাহ্মণগাঁও এলাকায় ৯ টি, পুনসহী ৯ টি এবং সোম এলাকায় ৭ টিসহ মোট ২৫ টি ঘর বরাদ্দ পেয়েছিল। যা ইতিপূর্বে নির্মাণ শেষে উপকার ভোগীদের কাছে হস্তান্তর করা হয়েছে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিবলী সাদিক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বরুপ কালিগঞ্জ উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বক্তারপুরে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে নির্মিত ২০টি ঘরের চাবি এবং হাতে জমির দলিল তুলে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর পক্ষে জমির দলিল ও ঘরের চাবি উপকার ভোগীদের হাতে তুলে দেন বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও মহিলা ও শিশু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি (এমপি)।

এই সময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.মোয়াজ্জেম হোসেন পলাশ, উপজেলা সহকারী কমিশনার ভূমি শাহিনা আক্তার, কালীগঞ্জ পৌর মেয়র এস এম রবীন হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এইচ এম আবু বকর চৌধুরী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শর্মিলা রোজারিও, বক্তারপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো রফিকুল ইসলাম খান, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান পলাশ, উপজেলা প্রকল্প অফিসার মনিরুল ইসলাম শোভন, উপজেলা যুব উন্নয়ন অফিসার মোহাম্মদ জহির উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নুর-ই-জান্নাত,উপজেলা সমবায় অফিসার মির্জা ফারজানা শারমিন প্রমুখ।

 

সংবাদটি শেয়ার করুন :

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত