বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০১:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
কলাপাড়ায় খাল দখল করে তোলা বহুতল ভবন ভেঙ্গে ফেলছে জেলা প্রশাসন।। কচুয়ায় অগ্নিকান্ডে পুড়েছে ৫টি বসতঘর কচুয়ার তেতৈয়া সপ্রাবি’র ভোট কেন্দ্র স্থানাস্তরের চেষ্টার অভিযোগ ॥ ক্ষোভ চরমে! কলাপাড়ায় করোনাকালীন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন। কলাপাড়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদ।। কলাপাড়ায় গভীর রাতে ব্যবসা প্রতিষ্ঠানে আগুন, অর্ধলক্ষ টাকা চুরির অভিযোগ।। জীববৈচিত্র্য রক্ষায় সৈকতের প্লাস্টিক বর্জ্য ও ছেড়া জাল অপসারন।। কলাপাড়ায় ফৌজদারী অপরাধে প্রাথমিক প্রধান শিক্ষিকা শ্রীঘরে।। বেলাবতে দৈনিক কালের নতুন সংবাদ পত্রিকার ৪ র্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কলাপাড়ায় ১০ অসচ্ছল সাংস্কৃতিক কর্মীকে প্রধানমন্ত্রীর অনুদানের চেক প্রদান।। 

যুক্তরাজ্যের আউটডোর প্রদর্শনীতে জগন্নাথপুরের ফটোগ্রাফার ওসমান রাকিবের ছবি

 

গোবিন্দ দেব, নিজেস্ব প্রতিবেদক:: যুক্তরাজ্যের ২০২১ সালের ২৬ মার্চ সন্ধ্যায়, বার্মিংহামের গ্রন্থাগারটি এডিনবার্গ, কার্ডিফ, ম্যানচেস্টার এবং লন্ডনের সরকারী ভবনগুলীর সাথে সবুজ এবং লাল রঙে আলোকিত হয়েছিল বাংলাদেশের রঙ। বার্মিংহাম এই স্মরণে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করার পরিকল্পনা করা ব্যক্তিদের এবং সংস্থাগুলির সাথে সম্মিলিতভাবে একত্রিত হয়ে এবং স্বাধীনতার জন্য ব্রিটিশ বাংলাদেশীরা যে ভূমিকা নিয়েছিল, সেই ভূমিকা স্বীকৃতি প্রদানের জন্য স্বাধীনতা FREEDOM 50 উদ্যোগের অংশ হিসাবে ব্যক্তি ও সংস্থাগুলি সম্মিলিতভাবে একত্রিত হয়েছিল। এই ঐতিহাসিক অনুষ্ঠানের সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার পৌর সদরের হবিবপুর (শাহপুর) গ্রামের মরহুম আবদুল রবের বড় ছেলে এবং বিশিষ্ট স্বাধীনতা আন্দোলনের রাজনৈতিক কর্মী প্রয়াত আবদুল হাকিমের নাতি।

ফটোগ্রাফিক চিত্রটি আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত ব্রিটিশ বাংলাদেশী ফটোগ্রাফার ওসমান রাকিবের হাতে ধরা হয়েছিল। ২২ শে মে বার্মিংহাম শহরের কেন্দ্রস্থলে জনসাধারণের জন্য উদ্বোধনের জন্য একটি বহিরাঙ্গন চিত্র প্রদর্শনীতে বাংলাদেশ এবং যুক্তরাজ্যের চিত্র ব্যবহার করে জীবনধারা, পরিবেশ, প্রাকৃতিক দৃশ্য, ঐতিহ্য, সামাজিক ও রাজনৈতিক প্রতিরোধের চিত্রিত করা হয়েছে। প্রদর্শনীতে ওসমান রকিবের বাংলাদেশের স্মৃতিসৌধের ছবি অন্তর্ভুক্ত থাকে। ওসমান রাকিব ভিজ্যুয়াল আর্টে বাকিংহাম শায়ার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ফটোগ্রাফির পাশাপাশি ওসমান রাকিব গ্রামীণ লিঙ্ক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা , মানবিক কাজে নিবেদিত একটি অলাভজনক দাতব্য সংস্থা। ওসমান রাকিব জানান, আমি আমার চিত্র প্রদর্শন করতে এবং এই ঐতিহাসিক ইভেন্টে অংশ হতে পেরে আমি গভীরভাবে সম্মানিত। আমি বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতির স্বীকৃতির গুরুত্ব প্রদর্শনের জন্য Legacy WM, Birmingham Museums Trust (BMT), Birmingham Repertory Theatre (The Rep) এবং Birmingham Contemporary Music Group (BCMG) আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য পদচিহ্নগুলি রেখে যাচ্ছি তা জেনে আমি আনন্দিত এবং উচ্ছ্বসিত বোধ করি।

সংবাদটি শেয়ার করুন :

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত